উঃ কোরিয়ার হামলা থেকে বাঁচতে জাপানে বসবাসকারীরা সময় পাবেন ১০ মিনিট!!!

korea-north20170425203726আন্তর্জাতিক ডেস্কঃ
উ. কোরিয়ার হামলা থেকে বাঁচতে ১০ মিনিটের প্রস্তুতি জাপানের নাগরিকদের সতর্ক করে দিয়ে জাপান বলছে, উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচতে তারা প্রস্তুতি নেয়ার সময় পাবেন মাত্র ১০ মিনিট। এমনকি হামলা হলে নাগরিকরা কীভাবে আত্মরক্ষা করবেন সে বিষয়েও উপায় বাতলে দেয়া হচ্ছে। আত্মরক্ষার্থে শক্তিশালী ভবনে অথবা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

দেশটির নাগরিক সুরক্ষা বিষয়ক সাইটে পোস্ট করা একটি নথিতে হামলা থেকে বাঁচতে নাগরিকদের এসব উপায় বাতলে দেয়া হচ্ছে। এতে বলা হয়েছে, যদি তারা আক্রান্ত হয় তাহলে আশপাশের শক্তিশালী ভবন অথবা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে আত্মগোপনে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ওই সাইটে বলা হয়েছে, এরপর তাদের উচিত হবে টেবিলের নিচে এবং জানালা থেকে দূরে আশ্রয় নেয়া। উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের ওকিনাওয়ায় পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় এক হাজার ৬০০ কিলোমিটার পথ। এতে সময় লাগবে প্রায় ১০ মিনিট। গত বছরের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র জাপানের দ্বীপে পৌঁছাতে ওই সময় লাগে।

এমন এক সময় জাপানের নাগরিকদের জন্য সতর্কবার্তা এল যখন এশিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে উত্তর কোরিয়ার ব্যাপক উত্তেজনা চলছে। কমিউনিস্ট শাসিত উত্তর কোরিয়া গত মাসে অন্তত চারটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এর মধ্যে তিনটিই জাপান সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করেছে।

korea-north-320170425203506প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার জেরে জাপানের নাগরিকরা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তাদের এই উদ্বেগের চিত্র উঠে এসেছে দেশটির সিভিল ডিফেন্সের ওয়েবসাইটে। এপ্রিলের প্রথম ২৩ দিনে সিফেল ডিফেন্সের ওয়েবসাইটে ৫৭ লাখ মানুষ ভিজিট করেছে; যা অতীতের যেকোনো সময়ের চেয়ে প্রায় ১৪ গুণ বেশি ট্রাফিক।

ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে জাপানের প্রাথমিক সতর্কতা ব্যবস্থা ইতোমধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। লাউড স্পিকার এবং টেলিফোনের মাধ্যমে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে সতর্কতা প্রচার করে জাপান।

১৯৯৮ সালে উত্তর কোরিয়া স্যাটেলাইট চালুর উদ্দেশ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দাবি করে যে, ওই ক্ষেপণাস্ত্র জাপানে পৌঁছাতে সক্ষম। এছাড়া ওই সময় পিয়ংইয়ংয়ের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র প্রশান্ত মহাসাগরের পাশে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করে।

জাপানি ভূখণ্ডে যদি ক্ষেপণাস্ত্র আঘাত হানে তাহলে নাগরিকদের কী করতে হবে সে বিষয়ে ব্রিফিং করেছে টোকিও। গত কয়েক সপ্তাহে জাপানে পারমাণবিক আশ্রয়কেন্দ্র ও বিকিরণ ঠেকানোর বায়ু পরিশোধকের বিক্রি ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

korea-north-220170425203515অন্যদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে পিয়ংইয়ংয়ের হামলার হুমকির বিষয়ে আলোচনা করতে হোয়াইট হাউসে সিনেট সদস্যদের বৈঠক আহ্বান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে বুধবার বিরল এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার উত্তর কোরিয়ার সেনাবাহিনী প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিয়ংইয়ং সম্ভাব্য ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বল আশঙ্কা প্রকাশ করা হয়েছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে মার্কিন রণতরী কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপ। মার্কিন এই রণতরীর সঙ্গে জাপানের দুটি জাহাজ যৌথ মহড়ায় অংশ নিয়েছে।

সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট, রয়টার্স।

 
 

Send Comment