সৌদি বাদশা সালমান ৪দিনের সফরে এখন জাপানে

king-salman-shinzo-abe টোকিওতে প্রধানমন্ত্রী শিনযো আবে, জাপান সফররত সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুলাজিজের সাথে বৈঠকে মিলিত হয়েছেন। প্রধানমন্ত্রী আবে এবং বাদশা সালমানের মধ্যে এই বৈঠক শুরু হয় সন্ধ্যে সাড়ে ছ’টা নাগাদ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে।

মিঃ আবে বাদশা’র এই সফরকে ঐতিহাসিক ব’লে আখ্যায়িত ক’রে, তাঁকে স্বাগত জানান। তারপর তিনি সৌদি আরব’কে মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতার ভিত্তিপ্রস্তর ব’লে আখ্যায়িত ক’রে এই আশা ব্যক্ত করেন যে দেশটির সাথে জাপানে সম্পর্ক আরও গভীর হয়ে উঠবে।

বাদশা বলেন, তিনি জাপান সফরে এসে আনন্দিত। তিনি বলেন, তাঁদের দু দেশ অর্থনৈতিক ও ঐতিহাসিক, দু দিক দিয়েই পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সক্ষম হয়েছে। তিনি সন্ত্রাসবাদের ক্রমবর্ধমান হুমকি সম্পর্কে উদ্বেগ ব্যক্ত ক’রে, জাপান’কে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মূল অংশীদার হিসেবে অভিহিত করেন।

ধারণা করা হচ্ছে দুই নেতা জঙ্গি গ্রুপ ইসলামিক স্টেট’কে মোকাবেলা করা সহ মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফিরিয়ে আনার উপায় নিয়ে আলোচনা করেছেন।

তাঁরা সৌদি আরবের অশোধিত তেল রপ্তানির ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্য সম্বলিত অর্থনৈতিক সংস্কার কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন ব’লেও ধারণা করা হচ্ছে। এই সংস্কারে সহায়তার জন্য মিঃ আবে জাপানি বিনিয়োগ ও প্রযুক্তিগত সহযোগিতার অঙ্গীকার করেছেন ব’লে ধারণা করা হচ্ছে।

এন এইচ কে’র একজন সংবাদদাতা জানান, জাপানে সবচেয়ে বেশি অশোধিত তেল রপ্তানিকারী দেশ সৌদি আরবের সাথে সহযোগিতা বৃদ্ধি ক’রে মিঃ আবে মধ্যপ্রাচ্যে জাপানের উপস্থিতি বাড়িয়ে তুলতে আগ্রহী।
Saudi King brings two golden escalators and 100 limousines for four day trip to Japan
King Salman is in Tokyo to negotiate trade links as his country tries to wean itself off oil.Saudi Arabia’s King Salman bin Abdul-aziz al Saud and his thousand strong entourage have arrived for a four day trade visit in Japan, along with two golden escalators and a demand for a fleet of dozens of limousines.
13 মার্চ, 22:15 Source: NHK WORLDবাংলা/independent

 
 

Send Comment