লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশ ডে প্যারেড

5445baa30e681b4508c65cdf26cd7918-Pic-1তপন দেবনাথ, লস অ্যাঞ্জেলেস (যুক্তরাষ্ট্র)…..
ব্যাপক জাঁকজমক ও বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে লস অ্যাঞ্জেলেসে দশমবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশ ডে প্যারেড ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠান অন্যান্য বছরের চেয়ে এ বছর আরও বেশি বর্ণাঢ্য ছিল।
বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস অ্যাঞ্জেলেস আয়োজিত ২৬ ও ২৭ মার্চের অনুষ্ঠানের প্রথম দিন ২৬ মার্চ শনিবার এই প্যারেড অনুষ্ঠিত হয়। দুপুর ৩টায় নরম্যান্ডি ও থার্ড স্ট্রিট থেকে শুরু হয়ে ভার্জিল মিডল স্কুলে গিয়ে এই প্যারেড শেষ হয়। বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে বর্ণিল এই প্যারেড লস অ্যাঞ্জেলেসের স্থানীয় ও অন্যান্য দেশের প্রবাসীদের কাছেও ব্যাপক সমাদৃত হয়। প্যারেড চলাকালে বিপুলসংখ্যক মানুষ রং বেরঙের এই শোভাযাত্রা উপভোগ করেন এবং করতালি দিয়ে স্বাগত জানান। এবারের প্যারেড মার্শাল ছিলেন ক্যালিফোর্নিয়া স্টেট ট্রেজারার জন চেং।শোভাযাত্রার দৃশ্য
এ দিন বিকেল ৫টায় ফেডারেশনের মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা। এ সময় কমিটির গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পবিত্র কোরআন, পবিত্র গীতা ও পবিত্র বাইবেল পাঠের পর সমবেতভাবে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠানে বাফলার সূচনা সংগীতও পরিবেশিত হয়। পরে শিশু-কিশোর ও প্রবাসী শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। শিশু-কিশোরদের অনুষ্ঠান পরিচালনা করেন শিল্পী শাহনাজ বুলবুল। এ ছাড়া অনুষ্ঠানে গান পরিবেশন করেন আমন্ত্রিত শিল্পী তপন চৌধুরী।
দ্বিতীয় দিন ২৭ মার্চ রোববার বিকেল থেকে শুরু হয় অনুষ্ঠান। বিকেলে প্রথমে শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিবরণ করা হয়। সন্ধ্যার পর ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। কিন্তু সন্ধ্যার দিকে হঠাৎ কালো মেঘ করে শীত পড়তে শুরু করলেও সাংস্কৃতিক অনুষ্ঠানে রাতে লোকজন বেশ বেড়ে যায়। এ দিনের অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী শাহনাজ বেলি গান পরিবেশন করে দর্শক-শ্রোতাদের প্রচুর আনন্দ দেন।সাংস্কৃতিক পরিবেশনা
স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে অপরাজেয় নামে একটি দৃষ্টিনন্দন সংকলন প্রকাশ করা হয়। সংকলনটি সম্পাদনা করেছেন শীপার চৌধুরী, সাইফুল আলম চৌধুরী ও আব্দুস সালাম। মেলায় ছিল বাংলাদেশি পণ্যের স্টলসহ দেশি খাবারের স্টল। প্রচুর কেনাবেচাও হয়।
অনুষ্ঠান উপস্থাপনা করেন সাদিয়া ইসলাম মিমি ও শামসুন নাহার মণি।
বাফলার বর্তমান সভাপতি মেজর (অব.) এনামুল হামিদ, সহসভাপতি সায়েদুল হক ও সাধারণ সম্পাদক লেফটেন্যান্ট (অব.) জিয়া ইসলাম দুই দিনের অনুষ্ঠানে অংশ নেওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

 
 

Send Comment